ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ইবিতে ব্লাস্টের উদ্যোগে সচেতনতামূলক কর্মশালা 

প্রকাশিত : ১৬:৩৬, ২৭ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৬:৪৪, ২৭ জানুয়ারি ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর উদ্যোগে এক সচেতনতা মূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার বেলা এগারোটায় আইন বিভাগের ম্যুট কোর্ট গ্যালারীতে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।  এদিকে বিশ্ববিদ্যালয়ের সাথে ব্লাস্টের একটি সমঝোতা চুক্তি সাক্ষরিত হয়েছে। বিষয়টি আইন বিভাগের  সভাপতি প্রফেসর ড. জহুরুল ইসলাম এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানান।

জানা যায়, ভালবাসা, জীবন ও আইন সম্পর্কিত এ কর্মশালায় আইন, আইন এবং ভূমি ব্যবস্থাপনা ও সমাজ কর্ম বিভাগের ৫৩ জন বাছাইকৃত শিক্ষার্থী অংশগ্রহণ করে। কর্মশালায় নারী অধিকার, লিঙ্গ বৈষম্য, নারীর স্বাস্থ্য ও যৌন ও প্রজনন স্বাস্থ্য প্রভৃতি বিষয়ে সচেতনতামূলক ট্রেনিং প্রদান করা হয়। কর্মশালাটি পরিচালনা করেন ব্লাস্টের গবেষণা বিশেষজ্ঞ ব্যরিস্টার আব্দুল্লাহ আনবার আনান তিতির ও প্রশিক্ষণ সমন্বয়ক শাহ আলম।  

সুইডিশ অর্থায়নে ব্লাস্টের একটি প্রকল্পের অধীনে বাংলাদেশের ছয়টি বিশ্বিবিদ্যালয়ের মধ্যে প্রথম ইসলামী বিশ্ববিদ্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে ও আইন এবং ভূমি ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক বনানী আফরিনের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারক ও ব্লাস্টের মুখ্য আইন উপদেষ্টা নিজামুল হক নাসিম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, আইন অনুষদের ডিন প্রফেসর ড. রেবা মন্ডল। অনুষ্ঠানে উদ্ভোধনী বক্তব্য রাখেন আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. জহুরুল ইসলাম।

এর আগে সকাল সাড়ে দশটায় ভিসির কার্যালয়ে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্টের সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারকে বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আব্দুল লতিফ এবং ব্লাস্টের পক্ষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারক ও ব্লাস্টের মুখ্য আইন উপদেষ্টা বিচারপতি নিজামুল হক নাসিম। সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর রশিদ এবং প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান প্রমূখ।   

এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি